Go Top

Direction for Compulsory English Exam

Compulsory English

Compulsory English- এর পরিক্ষার প্রশ্ন পত্রের নমুনা/ ধারণাঃ

1. Passage: একটি Passage দেওয়া থাকবে। Passage এ দেওয়া তথ্য অনুযায়ী কিছু প্রশ্নের উত্তর লিখতে হবে।

a. Questions: এখানে ৩টি প্রশ্ন দেওয়া থাকবে। Passage এ দেওয়া তথ্য অনুযায়ী এই ৩টি প্রশ্নের উত্তর লিখতে হবে।
b. Main and Supporting Ideas: এখানে Passage এর তথ্য অনুযায়ী Passageএর Main Idea এবং Supporting Ideas লেখার নির্দেশ থাকে। Main Idea-এর ক্ষেত্রে ১টি বাক্য এবং Supporting Ideas এর ক্ষেত্রে ৪টি বাক্য লিখতে হবে। এইগুলোর জন্য ৫-মার্কস বরাদ্ধ থাকবে।
c. Word meanings: এখানে ৭টি words দেওয়া থাকবে। Passage এ দেওয়া তথ্য অনুযায়ী যেকন ৫টি words এর ইংরেজি অর্থ লিখতে হবে এবং ওই words গুলো দিয়ে Sentence লিখতে হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১টি মার্ক বরাদ্ধ থাকবে।
d. Summary: এখানে Passage এর তথ্য অনুযায়ী Passageএর Summary লেখার নির্দেশ থাকে। সে ক্ষেত্রে ৭০/৮০-words- এর একটি Summary লিখতে হয়। Summary এর জন্য ৫-মার্কস বরাদ্ধ থাকবে।
e. Key word: এখানে Passage এর Key word খুজে বের করতে হয়। এবং সেটা কেন Key word তা ব্যাখ্যা করে একটি ছোট article লিখতে হয়। Key word এর জন্য ৫-মার্কস বরাদ্ধ থাকবে। তবে পরিক্ষাতে Key word আসবেই তা বলা যাবে না।

2. Correct the following sentences: -এই অংশে ৭টি গ্রামাটিকেলি ভুল sentences দেওয়া থাকে যার ভিতর থেকে ৫টি Sentences সঠিক ভাবে লিখতে হয়। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ মার্ক করে মোট ৫ মার্কস বরাদ্ধ থাকে।

3. Notice: এখানে একটি Notice লেখার নির্দেশনা দেওয়া থাকবে। কোন বিষয় নিয়ে লিখতে হবে তারও নির্দেশনা থাকবে। Notice এর জন্য ৫ মার্কস দরাদ্ধ থাকবে। Notice লেখার কিছু নিয়ম আছে সেগুলো follow করে লিখতে হবে।

Or, Poster: Notice এর বিকল্প হিসাবে Poster দেওয়া থাকে। পরিক্ষাতে যেকন একটি আসবে। Poster এর জন্য ৫ মার্কস দরাদ্ধ থাকবে। Poster লেখার ক্ষেত্রেও কিছু নিয়ম আছে সেগুলো follow করে লিখতে হবে।

4. Paragraph: এখানে ৩/৪ টি টপিক দেওয়া থাকবে। যেকন একটি টপিকের উপর ১৫০ words এর Paragraph লিখতে হবে। এখানে ১০ মার্কস বরাদ্ধ থাকবে।

5. Application: এখানে একটি Application লেখার নির্দেশনা দেওয়া থাকবে। কোন বিষয় নিয়ে লিখতে হবে তারও নির্দেশনা থাকবে। Application এর জন্য ৫ মার্কস দরাদ্ধ থাকবে। Applicationলেখার কিছু নিয়ম আছে সেগুলো follow করে লিখতে হবে।

Or, Letter: Applicationএর বিকল্প হিসাবে Letter দেওয়া থাকে। পরিক্ষাতে যেকন একটি আসবে। Letter এর জন্য ৫ মার্কস দরাদ্ধ থাকবে। Letter লেখার ক্ষেত্রেও কিছু নিয়ম আছে সেগুলো follow করে লিখতে হবে।

6. Essay: এখানে ৩/৪ টি টপিক দেওয়া থাকবে। যেকন একটি টপিকের উপর ২৫০ words এর রচনা লিখতে হবে। এখানে ১৫ মার্কস বরাদ্ধ থাকবে।

7. Rearrange the following words: এখানে ৭টি বাক্য দেওয়া থাকবে। তবে words গুলো এলোমেলো ভাবে দেওয়া থাকবে। এলোমেলো words গুলো সাজিয়ে ৫টি সঠিক বাক্য তৈরি করতে হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১টি মার্ক বরাদ্ধ থাকবে।

8. Wh-questions: এখানে ৭টি সাধারণ বাক্য থাকবে। এর ভিতর থেকে যেকন ৫টি WH words ব্যবহার করে প্রশ্ন বাক্যে রুপান্তর করতে হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১টি মার্ক বরাদ্ধ থাকবে।

9. Articles: এখানে ছোট passage-এর মাধ্যমে ৫/১০ টি শুন্যস্থান দেওয়া থাকবে। প্রতিটি শুন্যস্থানে একটি করে Article বসাতে হবে। ৫-টি থাকলে প্রতিটি সঠিক উত্তরের জন্য ১টি মার্ক বরাদ্ধ থাকবে। এবং ১০টি থাকলে প্রতিটি সঠিক উত্তরের জন্য ০.৫ টি মার্ক বরাদ্ধ থাকবে।

10. Right form of verbs : ব্রাকেট বা শুণ্যস্থানের মাধ্যমে Right form of verbs দেওয়া থাকবে। ৭-টির ভিতরে ৫-টির সঠিক উত্তর দিতে হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১টি মার্ক বরাদ্ধ থাকবে।

11. Synonyms : এখানে ৭ টি words দেওয়া থাকবে। ৫টি words- এর Synonyms লিখে তা দিয়ে বাক্য তৈরি করতে হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১টি মার্ক বরাদ্ধ থাকবে।

12. Antonyms : এখানে ৭ টি words দেওয়া থাকবে। ৫টি words- এর Antonyms লিখে তা দিয়ে বাক্য তৈরি করতে হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১টি মার্ক বরাদ্ধ থাকবে।

13. Changing word forms: এখানে ৭ টি words দেওয়া থাকবে। নির্দেশনা অনুযায় ৫টি words- এর Parts of Speech পরিবর্তন করে বাক্য তৈরি করতে হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১টি মার্ক বরাদ্ধ থাকবে।

14. Translate into English : এখানে একটি ছোট প্যাসেজ থাকে। ৫-৭ বাংলা বাক্য থাকে। সবগুলো বাক্যের অনুবাদ করতে পারলে ৫মার্কস। প্রথম দিকের বাক্য গুলোর অনুবাদ ঠিক ভাবে করতে পেরলে সে অনুসারে মার্কস পাবেন।

15. Puntuation : এখানে একটি ছোট প্যাসেজ থাকে। ৫-৭ English বাক্য থাকে। সবগুলো বাক্যের Puntuation ঠিক মত বসাতে পারলে ৫মার্কস।

: